দিনরাত ডেস্ক : ২০২০ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) হতে পারে ৯ দলের। এমনই চিন্তাভাবনা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

এতদিন আইপিএলে অংশ নিত আটটি ফ্র্যাঞ্চাইজি। বাড়তি জনপ্রিয়তা দেখে দল বাড়ানোর সিদ্ধান্ত নিতে চলেছে বিসিসিআই। আপাতত একটি টিম বাড়ানো হচ্ছে। সব মিলিয়ে ১০ দলের টুর্নামেন্ট করতে চায় ভারতীয় বোর্ড। তবে এখনই তা সম্ভব হচ্ছে না। ২০২২ সালের পর সেটির সম্ভাবনা রয়েছে।

সাম্প্রতিক সময়ে ঘোষিত আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) দেখে আসন্ন আইপিএলের সূচি নির্ধারণ করা হবে। কারণ আগামী বছর থেকে ৯ দলের লিগ হলে ম্যাচের সংখ্যা বেড়ে দাঁড়াবে ৭৬।

মাল্টি মিলিয়ন ডলারের আসন্ন টুর্নামেন্ট শেষ হলেই নতুন ফ্র্যাঞ্চাইজির জন্য দরপত্র হাঁকবে বিসিসিআই। আনুমানিক দর হতে পারে দুই হাজার কোটি টাকা।

ভারতীয় একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, আইপিএলে দল নামাতে আগ্রহী বহু সংস্থা। এরই মধ্যে ‌একের অধিক প্রতিষ্ঠান লিগে দল কিনতে আগ্রহী হয়ে উঠেছে। দরপত্র সময়মতো আহ্বান করা হবে।

শোনা যাচ্ছে, নতুন ফ্র্যাঞ্চাইজি আহমেদাবাদ থেকে হতে পারে। ইতিমধ্যে হোমগ্রাউন্ড হিসেবে মোতেরার সর্দার প্যাটেল স্টেডিয়ামকে দেখিয়েছেন তারা।

আসন্ন আইপিএলের নিলাম হবে আগামী ডিসেম্বরে সিটি অব জয়খ্যাত কলকাতায়। এই প্রথম সেখানে আয়োজিত হচ্ছে মেগা নিলাম। মূলত বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলীর জন্য তা সম্ভব হচ্ছে।