হবিগঞ্জের আজমিরীগঞ্জে প্রায় ১০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে ধংস করা হয়েছে। একই সাথে ৫ কেজি ঝাটকা ইলিশ জব্দ করে কাকাইলছেও নৌ-পুলিশ।

শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে কুশিয়ারা-কালনী নদীতে অভিযান চালায় কাকাইলছেও নৌ-পুলিশের একটি বিশেষ টিম। অভিযানের নেতৃত্ব দেন নৌ পুলিশের ইনচার্জ বিদ্যুৎ কুমার দাশ।

তিনি জানান, বর্তমান মৌসুমকে ইলিশ মাছের প্রজনন মাস হিসেবে ধরা হয়। এলাকার কতিপয় অসাধু জেলে নিষিদ্ধ কারেন্ট জাল ব্যবহার করে ঝাটকা ইলিশ ধরে বাজারে বিক্রি করে আসছে। এতে দেশীয় প্রজাতির এসব ইলিশ মাছ বিলুপ্ত হওয়ার আশংখা দেখা দিয়েছে। বিভিন্ন অভিযোগের ভিত্তিতে শুক্রবার সন্ধ্যার পর কাকাইলছেও চৌধুরী বাজার ও কামালপুর-নিশ্চিন্তপুরের মাঝামাঝি এলাকায় অভিযান চালানো হয়। এ সময় সেখান থেকে ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। একই সময় কাকাইলছেও মাছ বাজারে অভিযান চালিয়ে ৫ কেজি জাটকা জব্দ করা হয়।

আজমিরীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ বলেন, অবৈধ কারেন্ট জাল এবং জাটকা জব্দের বিষয়টি নৌ-পুলিশ আমাকে জানালে আমি ঘটনাস্থলে পৌঁছে জালগুলো পুড়িয়ে বিনষ্ট করি। এছাড়া জব্দকৃত জাটকাগুলো স্থানীয় আনন্দপুর-শরীফপুর এতিমখানায় দিয়ে দেয়া হয়।