দিনরাত প্রতিনিধি, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের প্রফেসর মো. ইয়াসিন আলী’র স্মরণে শোক সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৬ নভেম্বর) বেলা ১২টায় রবীন্দ্র-নজরুল কলা ভবন গ্যালারিতে অনুষ্ঠিত শোক সভার আয়োজন করেছে বাংলা বিভাগ।

শোকসভায় বাংলা বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহা. সাইদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ভিসি প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রো-ভিসি প্রফেসর ড. মো. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মো. সেলিম তোহা ও কলা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সরওয়ার মুর্শেদ।

এছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. আলমগীর হোসেন ভূঁইয়া, শাপলা ফোরামের সভাপতি প্রফেসর ড. মো. রেজওয়ানুল ইসলাম, অর্থনীতি বিভাগের সিনিয়র প্রফেসর মো. আব্দুল মুঈদ, প্রফেসর ইয়াসিন আলীর ছোট ভাই মো. শাহরিয়ার হোসেন, ছোট বোন ইসমত আরা।

শোকসভাটি সঞ্চালনা করেন বাংলা বিভাগের অ্যাসিসট্যান্ট প্রফেসর ড. তপন কুমার রায়।

শোক সভায় ভিসি বলেন, প্রফেসর ইয়াসিনের এই আকস্মিক অন্তর্ধান আমাকে এবং আমাদেরকে খুব সাংঘাতিক ভাবে নাড়া দিয়েছে। তিনি ভদ্র, বিনয়ী, প্রচন্ড মেধাবী, সৃষ্টিশীল, প্রগতিশীল, বিজ্ঞানমনষ্ক, দেশপ্রেমিক মানুষ ছিলেন। তিনি তাঁর সংক্ষিপ্ত জীবনের সকল সঞ্চয় সমন্বিত করে প্রচুর বই রেখে গিয়েছেন। রেখে গিয়েছেন লক্ষ লক্ষ মানুষের অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা।

প্রো-ভিসি বলেন, বিশাল হৃদয়ের একজন সামাজিক, উদার, জনদরদী, বন্ধুবৎসল মানুষ ছিলেন ইয়াসিন আলী। এমন নিষ্ঠাবান নিবেদিতপ্রাণ শিক্ষক এ বিশ্ববিদ্যালয়ে খুব কমই দেখেছি।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর এবং শিক্ষক-ছাত্র সাংস্কৃতিক কেন্দ্র (টিএসসিসি)’র পরিচালক ইয়াসিন আলী ১৮ নভেম্বর সন্ধ্যা ৬টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। শোকসভা শেষে তার আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।