মৌলভীবাজারের ফুলতলা সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) বাধায় শূন্যরেখার ভেতরে কাঁটাতারের বেড়া নির্মাণ বন্ধ রেখেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

বিএসএফ রোববার ফুলতলার বটুলী এলাকার শূন্যরেখা থেকে ১৫০ গজের ভেতরে দুই স্থানে প্রায় ৭০০ মিটার কাঁটাতারের বেড়া স্থাপনের চেষ্টা চালায়। বিজিবি বাধা দিলে পরে বিএসএফ কাজ বন্ধ করে।

বুধবার এ তথ্য নিশ্চিত করেন বিজিবির ফুলতলা ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার শহীদুল ইসলাম।

বিজিবি জানায়, বটুলী এলাকার বিপরীতে ভারতের ত্রিপুরা রাজ্যের ধর্মনগরের রাঘনা এলাকায় ১৮২৪-এর ৭/এস পিলারের উভয় পাশে কাঁটাতারের বেড়া স্থাপনের চেষ্টা চালায় বিএসএফ। এ নিয়ে উভয়পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দিলে ওই দিনই দুই বাহিনীর কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হয়। সেখানে বেড়া নির্মাণ বন্ধ রাখতে বললে বিএসএফ একমত হয়।

অধিনায়ক পর্যায়ে বৈঠকের পর এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছে বিজিবি।

এ ঘটনার পর বিজিবি ও বিএসএফ সীমান্তে টহল জোরদার করেছে। এ ছাড়া বিএসএফ বেড়া নির্মাণের জন্য নানা মালপত্র এনে মজুত করে রেখেছে।

বিজিবির ফুলতলা ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার মো. শহীদুল ইসলাম জানান, আন্তর্জাতিক নিয়ম অনুসারে, শূন্য লাইন থেকে ১৫০ গজের বাইরে বেড়া স্থাপনের কথা। কিন্তু বিএসএফ তা না মেনে বেড়া স্থাপনের চেষ্টা চালায়।

তিনি আরও জানান, ওই ঘটনার পর জরুরি পতাকা বৈঠক ডেকে তারা বিএসএফের কাছে আপত্তি জানান। বৈঠকে দুই বাহিনীর উচ্চপর্যায়ে আলোচনা করে এ ব্যাপারে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে বলে তাদের পক্ষ থেকে জানানো হয়।