দিনরাত ডেস্ক : এস-৪০০ অ্যান্টি-এয়ারক্রাফট বিধ্বংসি ক্ষেপণাস্ত্র পেতে রাশিয়াকে ৮০০ মিলিয়ন ডলারের অগ্রিম অর্থ প্রদান করেছে এশিয়া মহাদেশের অন্যতম শক্তিশালী রাষ্ট্র ভারত।

সোমবার রাশিয়ার রাষ্ট্রিয় সংস্থা রোজটেকের প্রধান সের্গেই চেমেজভ সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, এ বিষয়ে ভারতের সাথে আলোচনা চলছে। ২০২৫ সালে ভারতের সাথে বিষয়টি নিয়ে একটি চুক্তি সম্পন্ন হবে। খবর- আল জাজিরা

আল জাজিরার প্রতিবেদনে আরও বলা হয়- এটি বিকাশের ক্ষেত্রে মার্কিন নিষেধাজ্ঞা এসেছে। তবে নয়াদিল্লি ওয়াশিংটনের কাছ থেকে ছাড়ের বিষয়ে আশা জাগিয়ে তুলেছে। এর আগে ২০১৮ সালের অক্টোবরে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের নয়াদিল্লি সফরকালে ভারত ক্ষেপণাস্ত্র কেনার জন্য ৫ বিলিয়ন ডলারের চুক্তি করে।

এদিকে, বৃহস্পতিবার ব্রাজিলে ব্রিকস শীর্ষ সম্মেলনে পুতিন বলেছিলেন- ভারতে এস -৪০০ সরবরাহ ‘পরিকল্পনা অনুযায়ী’ চলছে। মার্কিন যুক্তরাষ্ট্র কম-বেশি ইঙ্গিত দিয়েছিল যে এই প্রকল্পের সাথে এটি ঠিক আছে এবং এর ফলস্বরূপ ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান করার সম্ভাবনা নেই।

স্টকহোম পিস রিসার্চ ইনস্টিটিউট জানিয়েছে- মস্কো দীর্ঘ পাঁচ বছর ধরে ভারতে সামরিক সরঞ্জামের প্রধান সরবরাহকারী হিসাবে কাজ করেছে। গত পাঁচ বছরে তার মোট ৬২ শতাংশ অস্ত্র আমদানি করেছে যা সাম্প্রতিক বছরগুলিতে নয়াদিল্লি অস্ত্র সরবরাহের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইস্রায়েলের কাছাকাছি পৌঁছেছে।