বৃহস্পতিবার | ৬ই আগস্ট, ২০২০ ইং | ২২শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৫ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী

দিনরাত ডেস্ক

প্রকাশিত :

করোনায় বেড়ে যায় ডায়াবেটিস!

দিনরাত ডেস্ক
প্রকাশিত :

এপ্রিলের মাঝামাঝি সময়ে জার্মানির কাইলের অধিবাসী ১৮ বছর বয়সী ফিন গ্রানাডের করোনা শনাক্ত হয়। শরীরে করোনার কোন প্রকার লক্ষণ ছাড়াই তিনি সার্স-কোভ-২ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানান চিকিৎসকরা, পরীক্ষার পর।

অথচ করোনাভাইরাসের লক্ষণ দেখা না গেলেও বেশ কয়েকদিন ধরে তিনি খুব ক্লান্ত বোধ করছিলেন। একটু পরপর তৃষ্ণার্ত হয়ে পড়ছিলেন পানির জন্য। পরে পরীক্ষা করে দেখা গেল টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন ফিন।

ভাইরাসটির হঠাৎ সংক্রমণ থেকে ফিনের শরীরে এই রোগের উৎপত্তি হয়েছে বলে ধারণা করেন কাইলের শ্লেসভিগ হলস্টাইন ইউনিভার্সিটি হাসপাতালের চিকিৎসক টিম হলস্টাইন।

কিন্তু করোনাভাইরাস ডায়াবেটিসকে কতটা ঝুঁকিপূর্ণ করে তোলে? সম্প্রতি করোনাভাইরাস মহামারিতে দেখা গেছে, সাধারণ রোগিদের তুলনায় টাইপ ১ ডায়াবেটিসযুক্ত রোগীরা কোভিড-১৯ এ আক্রান্ত হলে মৃত্যু ঝুঁকি সাড়ে তিনগুণ বেশি।

ডায়াবেটিস যেমন করোনাভাইরাসে আক্রান্তদের মারা যাওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তোলে, ঠিক তেমনি করোনাভাইরাসে সংক্রমিত হলে ডায়াবেটিসে আক্রান্ত হবার ঝুঁকিও বেড়ে যেতে পারে, নানা পরীক্ষা থেকে জানা যাচ্ছে।

আমাদের শরীরের অগ্ন্যাশয়ের বিশেষ কিছু বিটা-কোষ ইনসুলিন উৎপাদন করে। এই ইনসুলিন রক্তে শর্করা বা চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে। কিন্তু টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত রোগীর শরীরে ইনসুলিন উৎপাদনকারী এই কোষগুলো ধ্বংস করে দেয় করোনা। তখন রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণের জন্য প্রতিদিন একটি নির্দিষ্ট মাত্রার ইনসুলিন শরীরে প্রবেশ করাতে হয়।

কোভিড-১৯ ভাইরাস মানুষের শ্বাসতন্ত্রকে আক্রমণ করে, একইভাবে ডায়াবেটিসে আক্রান্ত হবার ঝুঁকিও বাড়িয়ে দেয়।

কিভাবে?

আমাদের শরীরে যে অঙ্গগুলো রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে, সেসব কোষে এসিই-২ নামের প্রোটিন থাকে। সার্স ভাইরাসগুলো আমাদের শরীরের রোগ প্রতিরোধকারী কোষগুলো ধ্বংস করতে এই প্রোটিন ব্যবহার করে।

অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ে পরিপাক সংক্রান্ত রোগ নিয়ে গবেষণা করছেন পল জিমেট। তিনি বলেন, ‘কোভিড-১৯ এর মতো ডায়াবেটিস নিজেও এক ধরণের মহামারী। এই দুই মহামারী পরস্পর সাংঘর্ষিক হতে পারে।’

এই আশংকার পক্ষে বেশ কিছু প্রমাণও ইতোমধ্যে চিকিৎসক ও বিজ্ঞানীরা পেয়েছেন। তবে এখনও আরও পরীক্ষা-নীরিক্ষার প্রয়োজন আছে বলে মনে করেন বিজ্ঞানীরা।

ইংল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের পরিপাক সংক্রান্ত রোগবিশেষজ্ঞ নবীন সাত্তার বলেন, ‘কোভিড-১৯ আক্রান্তদের শরীরে শর্করার মাত্রা নিয়মিত লক্ষ্য রাখতে হবে আমাদের। এছাড়াও এই ভাইরাসে সংক্রমিতদের মধ্যে কতজনের শরীরে ডায়াবেটিস ধরা পড়ছে, তাও লক্ষ্য রাখতে হবে। এই দুইটি রোগের মধ্যে কোন সংযোগ আছে কি না তা প্রমাণ করতে আরও শক্তিশালী ডাটাবেজ ও প্রমাণ প্রয়োজন’।

এই বিভাগের আরো নিউজ

সুনামগঞ্জে নৌকাডুবি: মায়ের লাশ উদ্ধার, ছেলে নিখোঁজ
দেশে ২৪ ঘণ্টায় ৩৩ জনের মৃত্যু
হবিগঞ্জে সড়ক দূর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
নবীগঞ্জে দুলাভাইয়ের সাথে শারিরীক সম্পর্ক দেখে ফেলায় মাকে খুন
হবিগঞ্জে ভাইয়ের হত্যা মামলা পরিচালনা করায় কামালকে খুন করেন চেয়ারম্যান হাবিবুর
করোনায় প্রতি ঘণ্টায় মৃত্যু ২৪৭ জনের
লেবাননে বিস্ফোরণ: এক বাংলাদেশি নিহত, নৌবাহিনীর ১৯ সদস্য আহত
হবিগঞ্জে নৌকাডুবি: পানিতে ভেসে উঠল পিতা-পুত্রের লাশ

আজকের সর্বশেষ সব খবর