পরিবেশ দূষণ কমাতে ইতোমধ্যেই প্লাস্টিক বর্জন করেছে বিশ্বের বেশ কয়েকটি দেশ ও সংস্থা। আর তাই এবার প্যাকেজিং থেকে সম্পূর্ণরূপে প্লাস্টিক অপসারণ করতে কাগজের বোতল আনার কাজ শুরু করেছে কোমল পানীয় তৈরির সংস্থা কোকাকোলা। পরিবেশ দূষণ কমাতে প্লাস্টিকের বদলে কাগজের বোতল আনছে তারা।

কোকাকোলা জানিয়েছে, তাদের লক্ষ্য প্লাস্টিকমুক্ত শতভাগ বোতল তৈরি করা। এ লক্ষ্যে সংস্থাটি ডেনমার্কের দ্য পেপার বোতল কোম্পানির (পাবোকো) চুক্তিও করেছে। এ বিষয়ে টুইটারে সম্প্রতি একটি ভিডিও পোস্ট করেছে প্রতিষ্ঠানটি। সেখানেই কাগজের বোতল আনার কথা জানায় তারা। আগামী কয়েক মাসের মধ্যেই হয়তো ইউরোপের বাজারে কাগজের বোতলে আসতে পারে কোমল পানীয়টি।

বিশ্বের বেশ কয়েকটি দেশ পরিবেশ দূষণ কমাতে ইতোমধ্যেই প্লাস্টিক বর্জন করেছে। নিষিদ্ধ করেছে প্লাস্টিকের ব্যবহারও। ২০৩০ সালের মধ্যে ইউরোপে দূষণ কমাতে এবং প্লাস্টিক বর্জ্যের পরিমাণ কমাতে কোকাকোলা কাগজের বোতলের ব্যবহার শুরু করছে। এর আগে এমন কাগজের বোতল তৈরি করেছিল ডেনমার্কের একটি কোম্পানি। আপাতত ইউরোপের বাজারেই এই কাগজের বোতল আনবে তারা।

তবে কাগজের বোতল হলেও পানীয়র কারণে তা ভিজে যাওয়ার বা নষ্ট হয়ে যাওয়ার কোনো আশঙ্কা থাকবে না। কারণ অতিরিক্ত মোটা কাগজ দিয়েই তৈরি করা হবে বোতলগুলো। এছাড়া এই বোতলের ভেতরে একটি পলিথিন লাইনারও দেওয়া থাকবে। এর ফলে এই কার্বোনেটেড পানীয় কাগজ শোষণ করতে পারবে না। কাগজের হলেও এই বোতলগুলো দীর্ঘদিন চলবে। পাশাপাশি এগুলো পরিবেশবান্ধব হওয়ায় দূষণের হাত থেকেও রেহাই পাওয়া যাবে।