দিনরাত প্রতিবেদক : রাজধানীর যাত্রাবাড়ী থানার বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জ শুনানির জন্য আগামী ১৬ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) মামলাটির চার্জ শুনানির জন্য দিন ধার্য ছিল। কিন্তু মামলাটির কার্যক্রমের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা থাকায় ঢাকার কেরানীগঞ্জ কারাগারের পাশে দ্বিতীয় ভবনে অস্থায়ী ঢাকার বিশেষ ট্রাইব্যুনাল-৬ এর বিচারক ইকবাল হোসেন এ দিন ঠিক করেন।

২০১৫ সালের ৬ মে খালেদা জিয়াসহ ৩৮ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয় ডিবি পুলিশ। মামলার এজাহারে খালেদা জিয়ার নাম না থাকলেও চার্জশিটে তাকে হুকুমের আসামি হিসেবে উল্লেখ করা হয়।

খালেদা জিয়া ছাড়া মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম মিয়া, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, বরকত উল্লাহ বুলু, শওকত মাহমুদ ও খন্দকার মাহবুব হোসেন, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমানউল্লাহ আমান, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, বিএনপির চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল, বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস এবং ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব হাবিব-উন-নবী খান সোহেল।

২০১৫ সালের ২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় গ্লোরি পরিবহনের যাত্রীবাহী একটি বাসে পেট্রোলবোমা হামলায় ২৯ যাত্রী দগ্ধ হন। অগ্নিদগ্ধদের মধ্যে নূর আলম নামে এক ব্যক্তি ওই বছরের ১ ফেব্রুয়ারি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।