দিনরাত ডেস্ক : গাজায় যুদ্ধ বিরতিতে সম্মত হয়েছে ইসরাইল ও ফিলিস্তিনি। মিশরের একটি সূত্র ও ইসলামিক জিহাদি এক কর্মকর্তার বরাত দিয়ে এখবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি। ফিলিস্তিনের স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর ৫.৩০ মিনিটে এই যুদ্ধবিরতি কার্যকর হয়।

তবে যুদ্ধবিরতির আগে গত দুই দিনে গাজায় ইসরাইলি বাহিনীর বিমান হামলায় নিহত হয় ৩২ ফিলিস্তিনি বেসামরিক নাগরিক।

মিশরের জোর প্রচেষ্টায় এই যুদ্ধ বিরতি সম্পূর্ণ হয়েছে বলে মিশরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানায়। এছাড়া ফিলিস্তনির ইসলামিক জিহাদি গ্রুপ যুদ্ধ বিরতিতে সমর্থন দিয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, মঙ্গলবার স্থানীয় সময় সকালে ইসরাইলের হামলায় ফিলিস্তিনের শীর্ষ ইসলামিক জিহাদ কমান্ডার বাহাহ আবু আল-আতা ও তার স্ত্রীকে হত্যা করা হয়। এছাড়া মঙ্গলবার ইসরাইল ফিলিস্তিনের আরেক ইসলামি নেতা আকরাম আল-আজোরির বাড়ি লক্ষ করে হামলা চালিয়েছে। আর এতে আকরামের ছেলে সহ দুইজন নিহত হয়েছে। এর পর ইসরাইলে রকেট হামলা চালায় ফিলিস্তনি। কিন্তু হামলার ৯০ শতাংশের বেশিই প্রতিরোধ করতে সক্ষম হয়েছে ইসরাইল ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা।

এরপর ফিলিস্তিনে বৃষ্টির মত রকেট হামলা চালায় ইসরাইল। তবে হামলা বন্ধে ফিলিস্তিনি প্রধানমন্ত্রী মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদিনেহ ইসরাইলকে আহ্বান জানান এবং দেশটিকে চাপ দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে হস্তক্ষেপ করার আহ্বান জানান। কিন্তু ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যদি গাজা থেকে হামলা বন্ধ না হয় তবে তাদের ওপর রকেট হামলা চালানো বন্ধ হবে না।