দিনরাত প্রতিনিধি, চুনারুঘাট : ভারতীয় সহকারি হাই কমিশনার এল কৃষ্ণমুর্তি বলেছেন, ‘মনিপুরীদের ভাষা ও সংস্কৃতি অত্যন্ত সমৃদ্ধ। তাদের সংস্কৃতি শুধু ভারত নয়, বাংলাদেশসহ বিভিন্ন দেশের মানুষের মন জয় করেছে। ভারতীয় সরকার মনিপুরীদের ভাষা ও সংস্কৃতি সংরক্ষণে কাজ করছে’।

শুক্রবার সন্ধ্যায় চুনারুঘাট উপজেলায় গাজীপুর ইউনিয়নের বিশগাও মনিপুরী উৎসব এর দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি’র বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কামিনী কুমার সিংহের সভাপতিত্বে দ্বিতীয় অধিবেশনের গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত সচিব কোংখাম নীলমনি সিংহ, উপ-সচিব স্বদ্বীপ নীলমনি সিংহ, পুলিশ সুপার বিভুতি ভুষন ব্যানার্জী, ভারতের মনিপুর থেকে আগত মনিপুর লেজিসলেটিভ এসেম্বেলী সেক্রেটারিয়েটের ডেপুটি ডিরেক্টর লাম্বময়ূম বিমল সিংহ ও বাংলাদেশ সুপ্রিমকোর্টের এডভোকেট এস. সি সিংহ।

এতে শিক্ষায় গুরুময়ূম নীলমনি শর্মা, সাহিত্যে কবি এ.কে শেরাম, চিকিৎসায় ডাঃ প্রমোদ রঞ্জন সিংহ ও ডা. অরুন কুমার শর্মা, নট সংকীর্তনে থোকচোম ধনেশ্বর সিংহ ও মৃদঙ্গে ফন্দোম সুরেন্দ্র সিংহকে সংবর্ধনা প্রদান করা হয়।

এর আগে সকাল ১০ টায় মনিপুরী উৎসবের উদ্বোধন করেন ইউপি চেয়ারম্যান হুমায়ন কবির খান। উদ্বোধনী সভায় ভারতের মনিপুর থেকে আগত অতিথিরা অংশ নেয়।

সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব শশী কুমার সিংহ। ভারতের মনিপুর লেজিসলেটিভ এসেম্বেলী সেক্রেটারিয়েটের সেক্রেটারি মুতুম রমনী দেব, হবিগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নুরুল ইসলাম ও ইউপি চেয়ারম্যান হুমায়ূন কবির খান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

রাতে অনুষ্ঠিত হয় সংগীত ও নৃত্যানুষ্ঠান ‘মনিপুরী মিউজিক্যাল কনসার্ট’। এতে ভারতের মনিপুর থেকে আগত একটি সাংস্কৃতিক দল ও সিলেট থেকে আগত মনিপুরী সাংস্কৃতিক দল অংশ নেয়।