সুনামগঞ্জের ছাতকে একটি খাল খনন প্রকল্পে ব্যাপক অনিয়মের মাধ্যমে সিকিভাগ কাজ করে প্রকল্পের টাকা হাতিয়ে নেয়ার প্রক্রিয়া অব্যাহত রেখেছে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স গুড ম্যান এন্টারপ্রাইজ। পানি উন্নয়ন বোর্ডের (পাউবি) আওতায় ইউনিয়নের গোলাদাইড় খাল খনন প্রকল্পে নামমাত্র কাজ করছে ঠিকাদারী প্রতিষ্ঠানটি।

জানা যায়, কার্যাদেশ অনুযায়ী ৩ কিলোমিটার খনন কাজের তলদেশ ১৪ ফুট প্রশস্ত করণের কথা থাকলেও ৫-৬ ফুট প্রশস্ত করণ কাজ করা হচ্ছে। ৩ থেকে যথাক্রমে ১৫ ফুট পর্যন্ত গভীরতার কথা থাকলেও এক্ষেত্রে ১ থেকে ৩-৪ ফুট গভীরতায় খাল খনন করা হচ্ছে। দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে পাউবি’র এ কাজে বরাদ্দের ৪৭ লক্ষ টাকার মধ্যে সিকিভাগ কাজ করে প্রায় ৩০-৩২ লক্ষ হাতিয়ে নেয়ার প্রক্রিয়া করছে খাল খনন কাজের ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স গুড ম্যান এন্টারপ্রাইজ।

স্থানীয় একাধিক লোক জানান, ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন প্রকল্পের কাজ ধীরেগতিতে চালিয়ে যাচ্ছেন। কাজ দেখে মনে হচ্ছে তারা মেঘ-বৃষ্টির অপেক্ষা করছেন। এ যেনো পুকুর চুরির মতো ঘটনা।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ড সুনামগঞ্জ’র উপ-সহকারী প্রকৌশলী খালিদ হাসান জানান, নোয়ারাই ইউনিয়নের গোলাদাইড় খাল খনন প্রকল্পে বরাদ্দ দেয়া হয়েছে ৪৭ লক্ষ টাকা। এ প্রকল্পে কোনো দূর্নীতি হলে ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।