কঙ্গোতে জাতিসংঘের গাড়িবহরে হামলার ঘটনা ঘটেছে। এ হামলায় ইতালির রাষ্ট্রদূত লুকা আতানসিওসহ কমপক্ষে ৩ জন নিহত হয়েছেন।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, সোমবার স্থানীয় সময় সকাল সোয়া ১০টার দিকে কঙ্গোর নিরানগঙ্গো অঞ্চলের রাজধানী গোমার কাছে হয় এ হামলা। এতে নিহতদের মধ্যে আছেন ইতালির এক পুলিশ কর্মকর্তাও।

কূটনৈতিক ও স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) একটি গাড়িবহর থেকে রাষ্ট্রদূত ও তার প্রহরার দায়িত্বে থাকা নিরাপত্তা কর্মকর্তাকে অপহরণের চেষ্টা চালায় দুর্বৃত্তরা। এসময় প্রাণ যায় ওই নিরাপত্তা কর্মকর্তা ও গাড়িচালকের।

গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয় রাষ্ট্রদূতকে। পরে গোমায় অবস্থিত জাতিসংঘের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

কঙ্গোর রাজধানী কিনসাশায় ইতালির মিশনে ২০১৭ সাল থেকে নেতৃত্ব দিয়ে আসছিলেন লুকা আতানসিও। ২০১৯ সালে দায়িত্ব নেন রাষ্ট্রদূত হিসেবে। তার মৃত্যুতে শোক জানিয়েছে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়।

কারা এ হামলা চালিয়েছে, তা এখনও জানা যায়নি। তবে যে পথ অতিক্রম করে যাচ্ছিল গাড়িবহরটি, সেখানে প্রায়ই স্থানীয় ডাকাতদল এবং সশস্ত্র বিদ্রোহীদের হামলার খবর পাওয়া যায়।

বিশ্বে সংঘাত কবলিত বিভিন্ন দেশে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের মধ্যে সবচেয়ে বড় এবং বিপজ্জনক হিসেবে বিবেচিত কঙ্গো প্রজাতন্ত্রে পরিচালিত মিশন।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের অংশ হিসেবে বর্তমানে কঙ্গোতে নিয়োজিত আছে বাংলাদেশ সেনাবাহিনীর ৪টি এবং বিমানবাহিনীর ৩টি কনটিনজেন্ট।