দিনরাত ডেস্ক : বাংলাদেশ-ভারতের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজ শেষ হতেই নতুন করে র‍্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। সে র‍্যাঙ্কিংয়ের কোথাও নেই সাকিব আল হাসান। আগের তালিকায় নাম ছিল সাকিবের। ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে সেটা গ্রহণ না করলেও আইসিসিতে রিপোর্ট না করার শাস্তি হিসেবে একবছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ দুই বছরের নিষেধাজ্ঞা পেয়েছেন সাকিব। এবার র‍্যাঙ্কিংয়ের রেকর্ড থেকে সাকিবের নাম সরিয়ে দিয়েছে ক্রিকেটের এই নিয়ন্ত্রক সংস্থাটি।

নতুন র‍্যাঙ্কিং প্রকাশের আগে টি-টোয়েন্টিতে অলরাউন্ডারের তালিকায় ৩৫৫ রেটিং পয়েন্ট নিয়ে দুই নম্বর পজিশনে ছিলেন সাকিব আল হাসান। অথচ নতুন করে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের তালিকায় নেই সাকিবের নাম।

এদিকে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে চার নম্বর পজিশনে উঠে এসেছেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এ ছাড়া বাংলাদেশের আর কোনো ক্রিকেটার সেরা ১০-এর ভেতরে নেই।

নতুন র‍্যাঙ্কিংয়ে সাকিবের জায়গা দখল করেছেন অস্ট্রেলিয়ান তারকা ক্রিকেটার গ্ল্যান ম্যাক্সওয়েল।

অবশ্য সাকিব দুই নম্বর পজিশনে থাকা অবস্থায় ৩৯০ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষেই ছিলেন ম্যাক্সওয়েল। বর্তমানে ৩৩৩ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় পজিশনে রয়েছেন অস্ট্রেলিয়ান তারকা ক্রিকেটার ম্যাক্সওয়েল।

টি-টোয়েন্টিতে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে ৩৩৯ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষ স্থান দখল করেছেন আফগান তারকা মোহাম্মদ নবী। নবী শীর্ষ স্থান দখল করলেও ১০০ জনের তালিকার কোথাও নেই সাকিবের নাম।

তবে টি-টোয়েন্টি তালিকা থেকে সাকিবের নাম মুছে ফেললেও টেস্ট আর ওয়ানডে তালিকায় রয়েছেন সাকিব।