দিনরাত প্রতিনিধি, নবীগঞ্জ : হবিগঞ্জের নবীগঞ্জে লাইসেন্সবিহীন ট্রাভেলস এজেন্সি ব্যবসায় অভিনব কায়দায় সাধারণ মানুষের সাথে প্রতারণা করে আসছে আবুল মিয়া নামে এক ব্যাক্তি। আবুলের প্রতারণার শিকার হয়ে নিঃস্ব হয়েছেন কয়েকটি পরিবার। এছাড়াও বিভিন্ন সময় পুলিশ পরিচয়ে চাঁদাবাজিসহ বিভিন্ন অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

সিলেটের গোয়ালাবাজার উপজেলার কাশিকাপন ইউনিয়নের মো. দিলু মিয়া অভিযোগ করে বলেন, ইউরোপের স্বপ্ন দেখিয়ে আবুল হোসেন আমাকে নিঃস্ব করে ফেলছে। ভিসা দেয়ার কথা বলে আমার কাছ থেকে সাড়ে ৪ লক্ষ টাকা নিয়েছে। ভিসা দেয়ার কোনো খবর নাই। যদি ভিসা দেয়ার কথা আবুলকে বলি তাহলে সে আমাকে পুলিশ দিয়ে গ্রেফতার করার হুমকি দেখায়।

তিনি আরও জানান, আবুলের এহেন কর্মকাণ্ডে হতাশ হয়ে স্থানীয় মুরুব্বিয়ানদের স্মরণাপন্ন হয়েও কোনো সুরাহা হয়নি। আবুল হোসেন এর বিরুদ্ধে হবিগঞ্জ ডিবি পুলিশের কাছে একটি লিখিত অভিযোগ করেছি।

এদিকে, একই প্রতারণার শিকার হয়েছেন নবীগঞ্জ উপজেলার বাউসা ইউনিয়নের হতদরিদ্র পরিবারের সন্তান কয়েস মিয়া। কয়েস এর পিতা আব্দুল করিম বলেন, পরিবারের মুখে হাসি ফুটাতে ছেলেকে বিদেশে পাঠানোর জন্য নিজের কৃষি জমি বিক্রি করে টাকা জমা রেখেছিলাম। মানবপাচারকারী আবুল হোসেনের খপ্পড়ে পড়ে এখন নিঃস্ব হয়ে গেছি। দুবাই পাঠানোর জন্য ভিজিটিং ভিসা দেয় আবুল। ছেলে ও পরিবারের অন্য লোকদের নিয়ে ঢাকা এয়ারপোট যাই। এয়ারপোর্টের ভিতরে গিয়ে আমার ছেলে কয়েস জানতে পারে তার ভিসা ও বিমানের টিকিট জাল (ভুয়া)।

এ ব্যাপারে থানায় কোনো মামলা করেছেন কি না জানতে চাইলে কয়েস এর পিতা বলেন, এলাকায় আবুলের খুব প্রভাব রয়েছে। সে নিজেকে (আবুল) যুবলীগ নেতা বলে এলাকায় দাপট দেখিয়ে অপকর্ম করে বেড়ায়। এজন্য ভয়ে মামলা করিনি।

একই ইউনিয়নের আব্দুল হান্নান বলেন, এই আবুল হোসেন ২০১৫ইং সালে আমার ছেলে হেলাল চৌধুরীকে জর্জিয়া নেয়ার কথা বলে ২ লাখ ৪০ হাজার টাকা হাতিয়ে নেয়। এ বিষয়টি এখন গ্রাম্য শালিস বিচার ব্যবস্থায় আছে। তবে আমরা চাই মানবপাচারকারী আবুল হোসেনকে আইনের আওতায় আনা হোক। যাতে করে আর কোনো নিরহ মানুষ প্রতারণার শিকার না হয়।

এ ব্যাপারে জানতে চাইলে আবুল হোসেনের সাথে বার বার যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

খোঁজ নিয়ে জানা যায়, নবীগঞ্জ উপজেলার বাউসা ইউনিয়নের দেবপাড়া বাঁশডর গ্রামের জাহির আলীর পুত্র সে। দল থেকে বহিস্কৃত এক প্রভাবশালী যুবলীগ নেতার ছত্রছায়ায় গড়ে উঠেছে আবুল। অভিনব কায়দায় প্রতারণা করে নিঃস্ব করছে নিরহ পরিবার গুলোকে।