দিনরাত ডেস্ক : হিন্দু ধর্মাবলম্বীদের নিয়ে ফেসবুকে মন্তব্য করার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলা থেকে ব্যারিস্টার সায়েদুল হক সুমনকে অব্যাহতি দিয়েছেন ট্রাইব্যুনাল।

রবিবার (১২ জানুয়ারি) বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত পুলিশের দেওয়া প্রতিবেদন গ্রহণ করে এই আদেশ দেন।

সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের পেশকার শামীম আল মামুন এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে দায়ের করা মামলাটি ভাষানটেক থানার পুলিশ তদন্ত করে আদালতে একটি প্রতিবেদন দাখিল করেন। ওই প্রতিবেদনটি গ্রহণ করে বিচারক এই আদেশ দেন।’

তিনি আরও বলেন, ‘প্রতিবেদনে উল্লেখ করা হয়- ব্যারিস্টার সুমনের ফেসবুক থেকে হিন্দু ধর্ম নিয়ে কোনও ধরনের কটূক্তিমূলক ঘটনা ঘটেনি।’

এর আগে, গত বছরের ২২ জুলাই গৌতম কুমার নামে এক ব্যক্তি বাদী হয়ে মামলাটি দায়ের করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে ভাষানটেক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

মামলার অভিযোগ, গত ১৯ জুলাই ব্যারিস্টার সায়েদুল হক সুমন ফেসবুকে হিন্দু ধর্মাবলম্বীদের নিয়ে কটূক্তি করেন। তার ‘আপত্তিকর ও উসকানিমূলক’ বক্তব্য হিন্দু সমাজের ভাবমূর্তি ক্ষুণ্ন এবং ধর্মীয় অনুভূতিতে আঘাত করে। যার কারণে আইনশৃঙ্খলা বিঘ্ন হওয়ার আশঙ্কা রয়েছে।