দিনরাত প্রতিনিধি, সিলেট : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, আন্তর্জাতিক শ্রমবাজার দিন দিন সম্প্রসারিত হচ্ছে। বাংলাদেশ থেকে ১৫টি ক্যাটাগরিতে আগামী ২০২৫ সাল পর্যন্ত দক্ষ কর্মী নেবে জাপান সরকার।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বিকেলে সিলেট সার্কিট হাউজে বিভাগীয় কমিশনার আয়োজিত ‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

সম্প্রতি সৌদি আরবে নির্যাতিতা নারীদের ভিডিও বার্তা সম্পর্কে মন্ত্রী বলেন, তাদের উদ্ধারে সেখানকার হাইকমিশন কাজ করছে। সরকার এই সমস্যা সমাধানে আন্তরিক প্রচেষ্টা চালাচ্ছে।

তিনি আরও বলেন, অবৈধভাবে বিদেশ পাঠানো ও জালিয়াতির অভিযোগে ১৬৬টি রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে সরকার। লিবিয়া থেকে যারা ফেরত আসছে তারা অবৈধপথে সেখানে গিয়েছিল। যেহেতু তারা দেশে ফিরতে শুরু করেছেন সেহেতু সরকার তাদের সাহায্য করবে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) তাদের প্রত্যেককে ১ হাজার ৪০০ ডলার করে সহায়তা প্রদান করবে।

ইমরান আহমদ বলেন, যদিও তারা অবৈধপথে বিদেশ গিয়েছিলো, তারপরও তারা আমাদের দেশেরই সন্তান। তাই তাদের যথাসাধ্য সহযোগিতা করবে সরকার।

প্রেস ব্রিফিংয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম, বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান, জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।