তানভীর সিদ্দিকী তোয়াহা : নাট্যভাস্কর ড. মুকিদ চৌধুরীর জন্মদিন আজ ১২ নভেম্বর । ১৯৬৮ সালের এই দিনে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার শাখা বরাক নদীর তীরবর্তী মুকিমপুর গ্রামের এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

বাবা বিদ্রোহী কথাসাহিত্যিক আব্দুর রউফ চৌধুরী এবং মা রত্নগর্ভা শিরীণ চৌধুরী । দুই ভাই ও দুই বোনের মধ্যে মুকিদ চৌধুরী সবার ছোট । ড.মুকিদ চৌধুরীর ছেলে বেলা থেকেই লন্ডনে বসবাস করছেন । লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে অনার্স, মাস্টার এবং পি.এইচ.ডি ডিগ্রী অর্জন করেন তিনি।

লেখালেখির পাশাপাশি তিনি নাট্যকলা, নৃত্যকলায়ও প্রশংসা কুড়িয়েছেন। বর্তমানে তিনি একটি নাট্যসংস্থার মহাপরিচালক এবং দেশে-বিদেশে ‘বাংলা মুভমেন্ট থিয়েটার’র জনক হিসাবে পরিচিত। এছাড়াও তিনি লেখক, গবেষক, নাট্যকার, নৃত্যগুরু ও কলামিস্ট হিসাবে সবার কাছে পরিচিত।

তার উল্লেখ্যযোগ্য নাট্যাপন্যাসঃ কবি কথন, একটি আষাঢ়ের গল্প , জলের বিতরে জলের বিসর্জন, অপাকৃতিক প্রকৃতি, রাজাবলি ইত্যাদি, নাট্যাপন্যাস সম্ভারঃ পঞ্চপুরাণ, পঞ্চবেদ ও পঞ্চবিন্দু।

উল্লেখ্যযোগ্য কবিতা সম্ভারঃ বিষের বিন্দু ও অনাহূত অতিথি । তাছাড়া ও তিনি লিখেছেন অসংখ্য গল্প ,নাটক ইত্যাদি ।

দেশ বিদেশে বিভিন্ন নাট্য উৎসবে মঞ্চায়িত হয়েছে ড. মুকিদ চৌধুরীর রচনা ও নির্দেশনায় নাটক । ২০১৮ সালে ভারতের হাওড়ার বালিতে ৪ দিন ব্যাপী ‘আন্তর্জাতিক নাট্যোৎসবে’ মুকিদ চৌধুরীর রচনায় ৪টি নাটক মঞ্চস্থ হয়। বাংলাদেশ থেকে দুটি ও যুক্তরাজ্য ও ভারতের দুটি নাট্যদল পরিবেশন করে তার নাটকগুলো ।

আজ এই গুণীমানুষের জন্ম দিনে জানাই অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা ।

লেখক: কবি ও সংগঠক