২০১৯ সালের ১৫ মার্চ দিনটা কোনোদিনই ভুলতে পারবে না নিউজিল্যান্ড। ওইদিন জুম্মার নামাজের সময় ব্রেন্টন ট্যারান্ট নামের এক বন্দুকধারীর গুলিতে ক্রাইস্টচার্চের দুই মসজিদ আল নূর ও লিনউড ইসলামিক সেন্টারে প্রাণ হারান ৫১ জন।

সেই সময়ে বাংলাদেশ দল নিউজিল্যান্ড সফরে ছিল। ভয়াবহ এই হামলার কিছু আগে দলের সদস্যরাও জুম্মার নামাজ আদায় করতে মসজিদে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। হোটেল ছাড়তে দেরি হওয়ায় ভাগ্যের জোরে বেঁচে যান তামিম ইকবাল-মুশফিকুর রহিমরা।

তবে, সেই সফর আর সম্পূর্ণ হয়নি। ওই হামলার পরপরই দেশে ফিরে আসে পুরো দল।

দুই বছর পর আবার নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ। কোয়ারেন্টিন শেষে বৃহস্পতিবার থেকে অনুশীলনের অনুমতি পেয়েছেন সবাই। আইসোলেশন থেকে মুক্ত হওয়ার পরদিন শুক্রবার জুম্মার নামাজ আদায় করতে যান ক্রিকেটাররা।

ভয়াল স্মৃতির আল নূর মসজিদেই যান মুশফিক-রিয়াদরা। মসজিদের সামনে একটি সেলফিও তুলেছেন মুশফিকুর রহিম। নিজের ফেইসবুক পেইজে পোস্ট করে ক্যাপশনে কান্নার ইমোজি দিয়ে লিখেছেন, ‘এটা সেই মসজিদ ও আজ আবারও শুক্রবার।’

আইসোলেশন শেষ হলেও এখনও পুরো কোয়ারেন্টিন শেষ হয়নি ক্রিকেটারদের। ১০ মার্চ থেকে বায়ো বাবলে প্রবেশ করে পূর্ণাঙ্গ অনুশীলন করতে পারবেন তারা। ২০ মার্চ থেকে শুরু হচ্ছে নিউজিল্যান্ড-বাংলাদেশ ওয়ানডে সিরিজ।