আগামী ১৬ জানুয়ারি নবীগঞ্জ পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এ পৌরসভায় মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিন জন। তাদের মধ্যে নবীগঞ্জ মিনিবাস মালিক শ্রমিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম সুমন অন্যতম। নবীগঞ্জ পৌরসভার সমস্যা, সম্ভাবনা নিয়ে ‘দিনরাতনিউজ’র সঙ্গে কথা হয় তার। একান্ত সাক্ষাৎকার নিয়েছেন দিনরাতনিউজ’র প্রকাশক আমীর হামজা।

দিনরাত- কেমন আছেন?

মাহবুবুল আলম সুমন- আলহামদুলিল্লাহ, ভালো আছি। আপনি কেমন আছেন?

দিনরাত- ভালো আছি। পৌরসভার উন্নয়নে আপনার চিন্তাভাবনা কী?

মাহবুবুল আলম সুমন- আসলে আমার পৌরসভাটি হবে এমন একটি পৌরসভা, এখানে কেউ যদি কারো বাসস্থান বদলাতে চায় বা স্থায়ী কোনো আবাসন করতে চায় তাহলে একটা লোভনীয় পর্যায় থাকবে, পর্যাপ্ত নিরাপত্তা থাকবে এবং খুব সুন্দর সামাজিক ব্যবস্থা থাকবে যেখানে নতুনভাবে যদি কেউ কোনো আবাসন করতে চায় তাহলে তিনি আমার স্বপ্নের পৌরসভায় আসবেন।

দিনরাত- একজন স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাধারণ ভোটাররা আপনাকে কীভাবে গ্রহণ করছেন?

মাহবুবুল আলম সুমন- আসলে আমরা স্থানীয় নির্বাচন করছি, আর স্থানীয় নির্বাচনের দলীয় হিসেবটা ভিন্ন। আমি বলতে চাই না এগুলা। তবে দলমত নির্বিশেষে জনগণ আমার সঙ্গে আছেন এবং স্থানীয়রা চান দলমত নির্বিশেষে একজন মেয়র নির্বাচিত হউক।

দিনরাত- আপনি একজন শ্রমিক নেতা। নির্বাচিত হলে নবীগঞ্জ বাজারের যানজট নিরসনে আপনার কী পদক্ষেপ থাকবে?

মাহবুবুল আলম সুমন- আমি পরিবহন মটর মালিক গ্রুপের নেতা। প্রায় ১২ বছর ধরে আমি এই মটর মালিক গ্রুপের সঙ্গে যুক্ত আছি। পরিবহন মালিক শ্রমিকদের সঙ্গে আমি এত কাছাকাছি আছি যে উনারা আমাকে কীভাবে শ্রমিক নেতা সম্মোধন করেন এটা আমি ভাষায় প্রকাশ করতে পারব না। তবে আমি বিশ্বাস করি, নির্বাচিত হলে খুব সহজে নবীগঞ্জবাসীকে যানজটমুক্ত শহর উপহার দিতে পারবো।

দিনরাত- স্বতন্ত্র প্রার্থী হিসেবে আপনার সঙ্গে কাদের সম্পৃক্ত করতে পেরেছেন?

মাহবুবুল আলম সুমন- আমি স্বতন্ত্র প্রার্থী হিসেবে দলমত নির্বিশেষে সাধারণ জনতা যারা আছেন এবং রাজনীতি যারা করেন তারা অনেকেই আমাকে সমর্থন দিয়েছেন। একই সঙ্গে যারা পরিবহন শ্রমিক, অটোরিকশা শ্রমিক, দোকান কর্মচারী শ্রমিকসহ শ্রমজীবী মেহনতি মানুষ আমাকে সমর্থন দিয়েছেন।

নবীগঞ্জ পৌরসভা নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থী মাহবুবুল আলম সুমনের সাক্ষাৎকার নিচ্ছেন দিনরাতনিউজ প্রকাশক আমীর হামজা


দিনরাত- অবাধ সুষ্ঠু নির্বাচনে আপনার কী ধরনের ভূমিকা থাকবে?

মাহবুবুল আলম সুমন- আমি বিশ্বাস করি এ সরকারের অধিনে একটি অবাধ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে। আমি চারিদিকে ঘোরাফেরা করছি, অনেক ভোটাররা আশঙ্কা প্রকাশ করছেন, আসলেই কি তারা অবাধ নিরপেক্ষভাবে তাদের অধিকার প্রয়োগ করতে পারবেন? আমি তাদের আশ্বস্ত করেছি এবং আমরা বিশ্বাস করি নির্বাচন সুষ্ঠু ও নিরেপেক্ষ হবে।

দিনরাত- সাধারণ ভোটাররা যেন নিরাপদে ভোট দিতে পারে এ ব্যাপারে প্রশাসনের কাছে আপনার কী প্রত্যাশা?

মাহবুবুল আলম সুমন- আসলে প্রশাসন আমাদের সহযোগীতা করেন এবং আমরাও তাদের সহযোগীতা করার মাধ্যমে আশা করবো সুন্দরভাবে নির্বাচন পরিচালনা করবেন। আমাদের কাছে সহযোগীতা চাইলে একটি সুষ্ঠু নির্বাচনের জন্য আমরা সামাজিকভাবে সহযোগীতা করার চেষ্টা করব।

দিনরাত- নির্বাচনে আপনার মূল মন্ত্র কী?

মাহবুবুল আলম সুমন- আমি যেহেতু শ্রমিক নেতৃত্বে এগিয়েছি আর ‘দুনিয়ার মজদুর এক হও’ এই স্লোগান আমার উৎস ছিল। আমি দেখেছি গরীব দুঃখী মানুষের কথা শোনার মতো কেউ নেই। নির্যাতিতরা নির্যাতিত-ই থেকে যায়। এ জন্য নির্যাচিতত নিপীড়িত মানুষের পক্ষ থেকেই আমার এই নির্বাচন

দিনরাত- জয়ের ব্যাপারে আপনি কতটুকু আশাবাদী?

মাহবুবুল আলম সুমন- যেহেতু দল মত নির্বিশেষে আমি শ্রমজীবী মেহনতি মানুষসহ পৌরবাসীর অধিকার আদায়ে নির্বাচন করছি এবং এ ধরণের মানুষের সংখ্যাই বেশি, তাই আমি জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।

দিনরাত- ধন্যবাদ, আপনার জন্য শুভকামনা রইল।

মাহবুবুল আলম সুমন- আপনাকেও ধন্যবাদ এবং শুভ কামনা রইল।