পনিরের তরকারি

উপকরণ:

আলু, পেঁপে, গাজর, বরবটি ও পটোল, তেজপাতা, কালিজিরা, লংকা, নারকেল, দুধ, পনির।

প্রণালি:

সব সবজি বড় বড় করে কেটে নিতে হবে। অল্প তেলে সাঁতলিয়ে নিতে হবে। এরপর পনিরের টুকরা ছোট ছোট করে কেটে তেলে ভেজে নিতে হবে। এগুলো আলাদা বাটিতে উঠিয়ে রাখতে হবে। কড়াইয়ে তেল ও ঘি একসঙ্গে দিতে হবে। এরপর তেজপাতা, সামান্য কালিজিরা, লংকার ফালি দিয়ে ফোড়ন দিতে হবে। তারপর এক কাপ দুধের মধ্যে একটু নারকেল মিহি করে বেটে দিতে হবে। এরপর ভালোভাবে কষিয়ে নিতে হবে। কষানো শেষে পনিরের টুকরাসহ সব উপকরণ কড়াইয়ের মধ্যে ঢেলে দিতে হবে। এভাবে পনিরের তরকারি তৈরি হয়ে যাবে।


পূজায় শুক্ত

উপকরণ:

পেঁপে, উচ্ছে,আলু, বেগুন, কাঁচকলা, শজনে ডাঁটা, শিম, মুলা, বড়ি, দুধ, ঘি, তেজ পাতা, পাঁচ ফোরন, সরষে বাটা, তেল প্রয়োজন মতো।

প্রণালি:

সবজি একটু লম্বা করে কেটে ধুয়ে রাখতে হবে। কড়াইয়ে তেল দিয়ে পাঁচ ফোরন ও তেজপাতা দিয়ে সব্জি ও বড়ি গুলো ভেজে রাখতে হবে, কড়াইয়ে তেল দিয়ে সরিষা বাটা ভালো করে কষাতে হবে। মসলা কষানো হলে সব সবজি দিয়ে ভালো করে কষিয়ে জল দিয়ে ঢেকে দিতে হবে। শেষে বড়ি ও দুধ ও ঘি দিয়ে মাখা মাখা হলে নামাতে হবে।


জিরা আলু

উপকরণঃ

বড় সিদ্ধ আলু ৪ টা কিউব করে কাটা, জিরা ১ চা চামচ, ভাজা জিরার গুরো ১ চা চামচ, তেল ৪ টেবিল চামচ, লংকার গুরো ১ চা চামচ, ধনে গুরো ১ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, লেবুর রস ১ চা চামচ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ।

প্রণালীঃ

প্যানে তেল গরম করে নিন। জিরা হালকা করে ভেজে নিন। লবণ দিয়ে কিছুক্ষণ নেড়ে লংকার গুরো, ধনে গুরো, জিরা গুরো আর লেবুর রস দিন। সিদ্ধ করা আলুর কিউবগুলো দিয়ে সাবধানে নেড়ে মশলার সাথে ভালোভাবে মিশিয়ে দিন। নামানোর আগে ধনে পাতা ছিটিয়ে গরম গরম পরিবেশন করুন।