করোনাভাইরাসের কারণে দেশে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও দুই সপ্তাহ বাড়িয়েছে সরকার।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এমএ খায়ের রোববার এই তথ্য নিশ্চিত করেছেন।

বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক ধাপে বাড়ানোর পর সেই ছুটি ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ছিল। তবে দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও ঝুঁকি নিতে চাইছে না সরকার।

৩০ জানুয়ারি ২০২০ সালের এইচএসসি ফল প্রকাশ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ফেব্রুয়ারি মাসের করোনা পরিস্থিতি পর্যালোচনা করে আগামী মার্চ বা এপ্রিলের দিকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা এবং ক্লাস চালুর সিদ্ধান্ত হতে পারে।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা খায়ের বলেন, ‘মার্চে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও তা কেবল এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের জন্য খোলা হবে। করোনা মহামারির কারণে ২০২০ সালের প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী, অষ্টম শ্রেণির জেএসসি ছাড়াও এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়।’

তিনি বলেন, ‘জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে এইচএসসির ফল প্রকাশের সিদ্ধান্ত হলেও প্রাথমিকের অন্য শ্রেণিগুলোয় পরীক্ষা ছাড়া পরবর্তী ক্লাসে তুলে দেয়া হচ্ছে। আর মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত অ্যাসাইনমেন্ট দিয়ে মূল্যায়ন করা হচ্ছে শিক্ষার্থীদের।’

এদিকে উচ্চশিক্ষা স্তরে স্বাস্থ্যবিধি মেনে অনার্স ও মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা নিতে অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এমন পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর ও স্নাতক চূড়ান্ত বর্ষের পরীক্ষার্থীদের জন্য হল খুলে দেওয়া হচ্ছে।