দিনরাত প্রতিবেদক, হবিগঞ্জ : বাহুবলে অবৈধ ভাবে ইটভাটা পরিচালনা ও পরিবেশ অধিদপ্তরের লাইসেন্স না থাকাসহ বিভিন্ন অভিযোগে ১০টি ভাটার মালিককে ৩ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।

রোববার বিকেলে উপজেলার মিরপুর এলাকায় এ অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আয়েশা হক ও সহকারী কমিশনার (ভূমি) খৃষ্টফার হিমিল রিছিল। জরিমানা আদায়কৃত ইটভাটাগুলো হল, যমুনা ব্রীকস, মেঘনা ব্রীকস, শমিন ব্রীকস, ইন্তাজ ব্রীকস, একতা ব্রীকস, পদ্মা-১ ব্রীকস, পদ্মা-২ ব্রীকস, রিয়াদ ব্রীকস ও সিএনআই রাবার ফ্যাক্টরী।

ভ্রাম্যমান আদালত সূত্র জানায়, ইটভাটাগুলো সরকারী বিধিমালা অনুশরণ না করে তাদের ইচ্ছেমত ভাটার কার্যক্রম পরিচালনা করে আসছিল। লাইসেন্স না থাকা, পরিবেশ অধিদপ্তরের অনুমতি না থাকা, ঝিকঝাক চুল্লি না থাকা ও কৃষি জমিতে ভাটার কার্যক্রম পরিচালনাসহ বিভিন্ন অভিযোগে ১০টি ভাটার মালিককে ৩ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ইউএনও আয়েশা হক বিষয়টি নিশ্চিত করে জানান, জরিমানার পাশাপাশি তাদেরকে সতর্ক করে দেয়া হয়েছে। এছাড়াও একটি রাবার ফ্যাক্টরীতে বর্জ শোধনাগার না থাকায় জরিমানা করা হয়েছে। অভিযান অব্যাহত থাকবে।