মো. জাওয়াদ ইসলাম, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় : বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের প্লাটফর্ম ‘বাংলাদেশ জার্নালিজম স্টুডেন্ট কাউন্সিল (বিজেএসসি)’ কেন্দ্রীয় নির্বাহী সংসদের (২০১৯-২০) এর ঘোষণা দেওয়া হয়েছে।

এতে নতুন হিসেবে দায়িত্ব লাভ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী গাজী মুহাম্মদ হীরক এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্’র শিক্ষার্থী জাবিদ হাসান ফাহিম। ২১ সদস্য বিশিষ্ট আংশিক কমিটির অনুমোদন দেওয়া হয়। এই কমিটির মাধ্যমে বিজেএমসি তাদের ৫ম বর্ষে উপনিত হলো।

সদ্য বিদায়ী কমিটির সভাপতি সনজিৎ সরকার উজ্জ্বল ও সাধারণ সম্পাদক ইমরান আহমেদ বুধবার (১৩ নভেম্বর) বিজেএসসির নতুন কমিটি ঘোষণা করেন। দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠান অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ও সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের অফিস রুমে।

প্রধান পৃষ্ঠপোষক ও সদ্য বিদায়ী সভাপতি, সাধারণ সম্পাদক নব মনোনীত সভাপতি ও সাধারণ সম্পাদকের হাতে দায়িত্বভার হস্তান্তর ও ফুল দিয়ে বরণ করে নেন। দায়িত্ব হস্তান্তরের পর প্রত্যেক ইউনিভার্সিটিতে ১ মাসের মধ্যে কমিটি ঘোষণার নির্দেশ দেন সদ্য সাবেক কমিটি।

দায়িত্ব হস্তান্তরের পূর্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ও সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিককে বিজেএসসির প্রধান উপদেষ্টা ও পৃষ্ঠপোষক হিসেবে ঘোষণা করেন সদ্য সাবেক কমিটি।

বিজেএসসির প্রধান উপদেষ্টা ও পৃষ্ঠপোষক অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘একতাই বল ও যোগাযোগই সম্বল’ এ স্লোগানকে সামনে রেখে বিজেএসসি প্রতিষ্ঠা হয়েছে। এ সংগঠনের সাথে যুক্ত সকলকে এ স্লোগানকে ধারণ করতে হবে। আমাদের দল, মত নির্বিশেষে মানুষের প্রতি সদয়, সংবেদনশীল, পরোপকারীতার মানসিকতা নিয়ে আমাদেরকে এগিয়ে যেতে হবে।

তিনি সংগঠনের উত্তরোত্তর সাফলতা কামনা এবং সংগঠনের নতুন নেতৃত্বের প্রতি দিক নির্দেশনামূলক বক্তব্যও প্রদান করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ জার্নালিজম স্টুডেন্টস কাউন্সিল (বিজেএসসি)’র কেন্দ্রীয় নির্বাহী সংসদের সদ্য বিদায়ী সভাপতি সনজিত সরকার উজ্জ্বল ও সাধারণ সম্পাদক ইমরান আহমেদ।

অনুষ্ঠানে সদ্য দায়িত্ব প্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের অনুভূতি প্রকাশ করে সকলের সহযোগিতা কামনা করেন এবং আরেফিন সিদ্দিক এর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা সর্বোপরি সংগঠনের সফলতা কামনা করেন।

অনুষ্ঠানে বিভিন্ন দায়িত্ব প্রাপ্ত নেতৃবৃন্দ তাদের অনুভূতি প্রকাশ করেন এবং সকলের সহযোগিতা কামনা করেন।