গত চবিশ ঘণ্টায় বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়ে আরও ৮ হাজার ৮১৩ জনের মৃত্যু হয়েছে। আর একই সময়ে বিশ্বে নতুন করে করোনা শনাক্ত হয়েছে চার লাখ ৪২ হাজার ৬৪৪ জনের শরীরে।

শনিবার (৩ জুলাই) সকাল ৮টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

রিসোর্স সেন্টারের তথ্যে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনায় মৃত্যুর সংখ্যা ৩৯ লাখ ৬২ হাজার ৬৭৮ জনে দাঁড়িয়েছে। একইসঙ্গে সারাবিশ্বে এখন পর্যন্ত মারা গেছেন ৩৯ লাখ ৬২ হাজার ৬৭৮ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৩৬ লাখ ৯২ হাজার ৯২০ জন এবং মারা গেছেন ছয় লাখ পাঁচ হাজার ৩০৮ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন তিন কোটি চার লাখ ৫৮ হাজার ২৫১ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন চার লাখ ৩১২ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৮৬ লাখ ৮৭ হাজার ৪৬৯ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ২১ হাজার ৯৫২ জন।

এ ছাড়াও, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনার টিকা দেওয়া দেওয়া হয়েছে ৩১২ কোটি ৮৩ লাখ ৭৭ হাজার ৪৫৪ ডোজ।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৪ হাজার ৭৭৮ জন এবং মোট শনাক্ত হয়েছেন নয় লাখ ৩০ হাজার ৪২ জন।