দিনরাত প্রতিবেদক : যেন রূপ কথার দেশের মতোই ব্রুনাই। এটি দক্ষিণ পূর্ব এশিয়ার একটি রাষ্ট্র ও বিশ্বের সবচেয়ে ধনী ইসলামী রাষ্ট্র। দেশের আয়তন শুধু মাত্র চীনের শাংহাই শহরের সমান। কিন্তু অত্যন্ত সুন্দর এই রাষ্ট্রটি দেখলে আপনে অভাক হবেন। ঘুরে আসলে মনে হবে রূপকথার দেশ থেকে ফিরেছেন আপনে। এ দেশের মহান রাজপ্রাসাদ, বিশ্ববিখ্যাত নদীগ্রাম, বিশেষ কারুকার্যময় এবং স্থাপত্যশৈলীর মসজিদ সারা বিশ্বকে অবাক করেছে।

বোর্নিও দ্বীপের উত্তর-পূর্বাংশের এ দেশটি অর্থনীতিতে বেশ সমৃদ্ধ। এছাড়া রয়েছে বিশাল শ্রমবাজার। দেশটিতে বর্তমানে ২০ হাজার বাংলাদেশি রয়েছেন। খনি শ্রমিক থেকে শুরু করে বাংলাদেশি ডাক্তার, ইঞ্জিনিয়াররা পর্যন্ত এখানে এসে সফলতার মুখ দেখেছেন। তবে বাংলাদেশী প্রবাসীরা সেখানে খুবই সুখে আছেন, সেটা বলা যাবে না। সুখ-দুঃখ মিলিয়েই তারা সেখানে বসবাস করছেন। নিজের শ্রম-ঘাম দিয়ে সমৃদ্ধ করছেন বাংলাদেশের অর্থনীতিকে।

সেইসব বাঙালী প্রবাসীদের সুখ, দুঃখ, সফলতা আর সম্ভাবনা কথা তুলে ধরবেন ‘দিনরাত নিউজ’র সহযোগী সম্পাদক এসএম আমীর হামজা। শুধু প্রবাসী বাঙালীদের কথাই নয়, ব্রুনাইয়ের ইতিহাস, ঐহিত্য, সংস্কৃতি আর বিভিন্ন দর্শনীয় স্থানের কথাও তুলে ধরবেন তিনি। ব্রুনাই থেকে তিনি আপনাদেরকে উপহার দেবেন বিশেষ কিছু প্রতিবেদন। আর এসব প্রতিবেদন দেখতে ও পড়তে হলে চোখ রোখতে হবে ‘দিনরাত নিউজ’এ (www.dinratnews.net) এবং পেইজবুক পেইজে (facebook/dinratnewsbd)।

ব্রনাইয়ের সকল সংবাদ জানাতে ইতোমধ্যে তিনি সেখানে অবস্থান করছেন। গত ২৯ সেপ্টেম্বর বাংলাদেশ সময় রাত ১১টা ৫৫ মিনিটে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি বিমানে তিনি যাত্রা করেন। বাংলাদেশ সময় রাত ৪টায় সিঙ্গাপুর বিমান বন্দরে তিনি অবতরণ করেন। সেখান থেকে বাংলাদেশ সময় দুপুর ১টায় সিঙ্গাপুর এয়ারলাইন্সের অপর একটি বিমানে বিকেল ৪টায় ব্রনাই পৌঁছেন।