আজ ১৭ই মার্চ স্বাধীনতার মহান স্থপতি, ইতিহাসের শ্রেষ্ট নায়ক ও জাতির শ্রেষ্ট সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। ১৯২০ সালের এই দিনে ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার বাবার নাম শেখ লুৎফুর রহমান ও মাতার নাম সায়েরা খাতুন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন পালনে হবিগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে সারাদিন ব্যাপী নানা কর্মসূচি গ্রহন করা হয়েছে।

আজ বুধবার সূর্যদয়ের সাথে সাথে নিমতলা কালেক্টরেট প্রাঙ্গনে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভ সূচনা করা হবে। এরপর একই সাথে সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্ত্বশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ৮টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ। সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা, সুবিধামত সময়ে সকল মসজিদ, মন্দির, গির্জায় করা হবে বিশেষ প্রার্থনা। হাসপাতাল, জেলখানা, এতিমখানা ও শিশুপরিবারের মাঝে উন্নতমানের খাবার সরবরাহ করা ও নির্ধারিত সময়ে গুরুত্বপূর্ন স্থানে কেন্দ্রীয় কর্মসূচি বড় পর্দার সম্প্রচার। বিকাল ৩টায় জেলা শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতি অনুষ্ঠান ও পুরস্কার বিতরনী। বিকাল ৪ টায় জালাল স্টেডিয়ামে মহিলা ফুটবল দলের উদ্যোগে অনুষ্ঠিত হবে প্রীতি ফুটবল ম্যাচ। সন্ধ্যা ৭টায় জেলা শিল্পকলা একাডেমিতে বর্ণিল আতশবাজি। নির্ধারিত সময়ে বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, গুরুত্বপূর্ন স্থান, শহরের গুরুত্বপূর্ন সড়ক ও মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন। ২৫০ শয্যা বিশিষ্ট জেলা সদর অধুনিক হাসপাতাল ও মুক্তিযোদ্ধা চত্বরে ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা’ শীর্ষক আলোচনা সভা, বঙ্গবন্ধুর জীবনী ও মুক্তিযোদ্ধ ভিত্তিক ডকুমেন্টারি প্রদর্শণ, আলোকসজ্জা এবং বর্ণিল পতাকা সহকারে সড়কদ্বীপ সজ্জিতকরণ ও পরিস্কার অভিযানের আয়োজন করা হয়েছে।