মৌলভীবাজার সদর উপজেলার লাউরাগা রিজার্ভ ফরেস্ট এলাকায় অভিযান চালিয়ে ৩৬ একর ভূমি উদ্ধার করেছে বন বিভাগ, যা দীঘদিন ধরে বেদখল ছিল।

মঙ্গলবার সকাল থেকে স্থানীয় প্রশাসনের সহযোগিতায় এবং বনবিভাগের বিভিন্ন ইউনিট মিলে এই অভিযান চালায়।

বনবিভাগ সূত্রে জানা যায়, অবৈধ দখলদারদের উচ্ছেদ করতে ২০১৭ সালে তারা একটি চিঠি জেলা প্রশাসককে পাঠায়। সেই চিঠির সূত্রে জানা যায়, তখন বনবিভাগ এই ভূমির বিপরীতে ২০১৬-১৭ সালে প্রায় ৩ কোটি টাকা করও পরিশোধ করে। কিন্তু বেশ কয়েকজন বনের ভেতর দখল কার্যক্রম চালাতে থাকে। তারা বিভিন্ন সময়ে বনবিভাগের বাগান নষ্ট করে জায়গা দখলে নেয়।

জেলা প্রশাসককে চিঠি দেয়ার পর এতদিন অবৈধ দখলদারদের নানা কারণে উচ্ছেদ করা যায়নি। অবশেষে মঙ্গলবার সকাল থেকে স্থানীয় প্রশাসনের সহযোগিতায় এবং বনবিভাগের বিভিন্ন ইউনিট মিলে অভিযান চালায়।

অভিযান পরিচালনাকারী ম্যজিস্ট্রেট তানভির হোসেন নিউজবাংলাকে বলেন, ‘সকাল থেকে আমরা অভিযান পরিচালনা করি এবং ২টার ভেতরে অভিযান শেষ হয়।’

বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী জানান, ‘দীর্ঘদিন ধরে তারা এই জায়গা দখল করে রেখেছিল। কোভিডসহ নানা কারণে আমরা অভিযান চালাতে পারিনি।মঙ্গলবার অভিযান চালিয়ে ৩৬ একর জমি উদ্ধার করেছি।

‘এরা বন দখল করে ঘর বাড়ি বানিয়েছে। সেই সাথে আমাদের একটি বাগান ধ্বংস করে ফেলছে। এই জমি উদ্ধার করতে গিয়ে বনবিভাগের কর্মীরা হামলার শিকার হয়েছিল। তাই এবার আমরা সচেতন ছিলাম এবং সেভাবে প্রস্তুতি নেয়া হয়।’

বনের জায়গা উদ্ধার করতে এই ধরনের অভিযান অব্যাহত থাকব বলে জানান বিভাগীয় বন কর্মকর্তা।