দিনরাত প্রতিনিধি, রাবি  : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশের আয়োজনে ‘বিশ্ব খাদ্য দিবস’ পালন করা হয়েছে।

বুধবার বেলা সাড়ে বারোটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে সংগঠনটি র‌্যালি বের করে।
‘নিরাপদ খাদ্য আমাদের অধিকার’ প্রতিপাদ্যে র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ বুদ্ধিজীবী চত্বরে এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। সমাবেশে আয়োজনের আহ্বায়ক দেলোয়ার হোসেনের পরিচালনায় কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশ রাবি শাখার সাধারণ সম্পাদক নাজমুল হক বলেন, ‘প্রত্যেক নাগরিকের ভোক্তা অধিকার আছে। আমরা নিজেদের অজান্তেই অনেক সময় এ অধিকার থেকে বঞ্চিত হচ্ছি। নিজে জানা এবং অন্যকেও এ ব্যাপারে সচেতন করে তোলার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।’
সমাবেশ শেষে সংগঠনের সদস্যরা ক্যাম্পাসের বিভিন্ন খাবারের দোকানে সচেতনতামূলক ক্যাম্পেইন পরিচালনা করেন। ক্যাম্পেইনে বিভিন্ন দোকানদারদের কাছে গিয়ে ভোক্তাদের অধিকারসমূহ এবং সেসব অধিকার অক্ষুণ্ন হলে কি পরিণতি হতে পারে সে বিষয়ে সচেতন করা হয়।
এছাড়া আসন্ন ভর্তি পরীক্ষার সময় মূল্য তালিকা রাখা, খাবারের মান অক্ষুণ্ণরাখা ও ন্যায্যমূল্য রাখাসহ ভোক্তা অধিকার যেন লঙ্ঘন না হয় সে বিষয়ে পরামর্শ দেওয়া হয়। এছাড়াও ভর্তি পরীক্ষার সময় ক্যাম্পাসে ভোক্তা অধিকার লঙ্ঘন হলে প্রশাসনের হস্তক্ষেপের ব্যাপারে দোকানদারদের সতর্ক করে দেওয়া হয়। এই কার্যক্রমের সার্বিক সহযোগিতায় ছিল আমানা বিগ বাজার লিমিটেড।