সানি চন্দ্র বিশ্বাস, লাখাই : হবিগঞ্জের লাখাই উপজেলার ১নং ইউনিয়নের অধিকাংশ গ্রামীন রাস্তার যোগাযোগ ব্যবস্থা মানুষের ভোগান্তির চরম পর্যায়ে পৌঁছেছে। গ্রামীন রাস্তাগুলোর বেহাল দশার কারণে যাতায়াত ব্যবস্থার মুখ থুবরে পড়েছে । বলদে গেলে লাখাই বাজারের সাথে সংযোগকারী অধিকাংশ রাস্তা ইউনিয়নবাসীর দুঃখের কারণ হয়ে দাঁড়িয়েছে।

এদিকে, ইউপি চেয়ারম্যান বললেন- এক কোটি টাকার কাজ চলছে। যা বর্ষার কারণে আটকে আছে। অথচ কোটি টাকার প্রকল্প চলমান থাকলেও দৃশ্যমান নয় কোনকিছুই।

যোগাযোগ ব্যবস্থার চরম অবনতির বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ভুক্তভোগীরা ঝড় তুললেও এ সমস্যা সমাধানে জনপ্রতিনিধিদের নেই কার্যকর পদক্ষেপ। এটি প্রায় ১০ হাজার গ্রামবাসীর বাজারগামী একটি গুরুত্বপূর্ণ গ্রামীন রাস্তা। প্রতিদিন রাস্তাটি দিয়ে স্কুল-কলেজের হাজারো শিক্ষার্থী চলাচল করে। শুকনো মৌসুমে বৃষ্টি হলেই পানি জমে কাঁদায় পিছলে আহত হওয়ার ঘটনা ঘটে অহরহ।

সরেজমিনে দেখা যায়- বেশিরভাগ জায়গায় রাস্তার ব্লক সরে গিয়ে খানাখন্দ সৃষ্টি হয়েছে এবং কিছু জায়গা বৃষ্টির পানি জমে প্রায় হাটুঁ পরিমান হয়ে গেছে । যা নিষ্কাশনের কোনো পদক্ষেপ চোখে পরেনি এবং তার জন্য প্রকৃতির উপর নির্ভর করতে হবে অর্থাৎ রোদে শুকাতে হবে।

স্থানীয় বাসিন্দা সুভাষ দেব নাথ জানায়, শুকনো মৌসুমে রাতে বাজার থেকে ফিরলে প্রায়ই আহত হওয়ার ঘটনা ঘটে। তাছাড়া বৃষ্টি হলেই বাজারে যাওয়ার পথে হাঁটু পরিমাণ পানি পার হয়ে নারী ও শিশুদের যেতে হয়। যা নারীদের জন্য বিব্রতকর ও শিশুদের জন্য ঝুঁকি।

শফিকুল মিয়া শোনালেন তার বাস্তব তিক্ত অভিজ্ঞতার কথা। তিনি বলেন- গত ১৫ দিন আগে তিনি রাস্তার গর্তে পড়ে শরীরের বিভিন্ন স্থানে আঘাত পান এবং এর জন্য ৪৫০ টাকার ঔষধ খেতে হয়। তিনি শারীরিকভাবে শঙ্কামুক্ত হলেও রাস্তা পারাপারে অজানা শঙ্কায় থাকেন এই ভেবে যে, বেহাল রাস্তায় আবার কখন দূর্ঘটনায় পতিত হন।

এ ব্যাপারে ১নং লাখাই ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আইয়ুব রেজা ইমরান জানান, রাস্তাটি হাওর অঞ্চলের অবকাঠামো ও জীবনমান উন্নয়ন প্রকল্প (হিলিপ) এর মাধ্যমে প্রায় ১ কোটি টাকা ব্যয়ে হচ্ছে। এর কার্যক্রম কিছু হয়েছিল যা বর্ষার পানি আসার কারণে স্থগিত হয়ে যায়। শীঘ্রই বাকি কাজ শুরু হতে যাচ্ছে।

এলাকাবাসীর দাবি বার বার অপরিকল্পিত পদক্ষেপ গ্রহণ না করে জনদূর্ভোগের বিষয়টি মাথায় রেখে কার্যকরী ও ফলপ্রসূ পদক্ষেপ গ্রহণ করা ও দ্রুতগতিতে কাজ সম্পন্ন করা ।