নৌকায় চড়ে যুক্তফ্রন্টের নির্বাচনী প্রচারে যাচ্ছেন বঙ্গবন্ধু। সঙ্গে হোসেন শহীদ সোহরাওয়ার্দী। ছবিটি রাজশাহীতে ১৯৫৪ সালে তোলা। সে ছবির আদলে একটি শিল্পকর্ম শোভা পাচ্ছে সুনামগঞ্জের কালিবাড়ীর সামনের পুকুরে। বঙ্গবন্ধুর হাস্যোজ্জ্বল ছবি দেখে মনে হচ্ছে, যেন তিনি নিজের শতবর্ষের অনুষ্ঠানে যোগ দিতে সুনামগঞ্জে আসছেন নৌকায় চড়ে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সুনামগঞ্জ পৌর শহর সেজেছে ফেস্টুন, ব্যানার ও বিলবোর্ডে। শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে মুজিব শতবর্ষে জেলা আওয়ামী লীগ এমন উদ্যোগ নিয়েছে। জেলা পরিষদ, জেলা প্রশাসন ও পৌরসভার নানা উদ্যোগও চোখে পড়ার মতো।

শহরের কালিবাড়ীর সামনের পুকুরে বঙ্গবন্ধুর সেই প্রতিকৃতি দেখতে ভিড় করছেন স্থানীয়রা। একটু এগিয়ে গেলেই আলফাত স্কয়ারের ফেস্টুনটি দেখে মনে হবে বঙ্গবন্ধু হাত তুলে স্বাগত জানাচ্ছেন। জেলা প্রশাসকের বাসভবনের পশ্চিম দিকে ও সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের দেয়ালে সাঁটানো হয়েছে বিলবোর্ড। সেখানে ফুটিয়ে তোলা হয়েছে তর্জনী উঁচিয়ে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের সেই ঐতিহাসিক মুহূর্তটি। এভাবে হোসেন বখত চত্বর, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমনের বাসার ছাদ, শহরের প্রবেশদ্বার আব্দুজ জহুর সেতু, রিভারভিউ পয়েন্ট, কাজিরপয়েন্ট, ময়নার পয়েন্ট ও জেলা পরিষদ চত্বর এলাকায় শোভা পাচ্ছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি।

এদিকে, সুনামগঞ্জ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের মাঠে চল্লিশ ফুট উঁচু বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে বুধবার (১৭ মার্চ) সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে জেলা আওয়ামী লীগ। মঙ্গলবার সংবাদ সম্মেলন করে এ তথ্য জানানো হয়।