বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবে যোগ দিতে দুই দিনের সফরে ঢাকা আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পূর্ব ঘোষণা অনুযায়ী শুক্রবার (২৬ মার্চ) বেলা ১১টায় বিশেষ ফ্লাইটে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে তার। মোদিকে স্বাগত জানাতে প্রস্তুত বাংলাদেশ। সফরকে নির্বিঘ্ন করতে ইতোমধ্যে গ্রহণ করা হয়েছে সব ধরনের প্রস্তুতি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দুই দিনের সফরে ঢাকা-দিল্লির মধ্যে পাঁচটি সমঝোতা স্মারক সই হতে পারে। তবে দ্বিপাক্ষিক চাওয়া-পাওয়ার এসব হিসাবের ঊর্ধ্বে করোনাকালে মোদির এই সফরকে বন্ধুত্বের অন্যতম নিদর্শন হিসেবেই দেখছে উভয় দেশ।

তার দুই দিনের সফর পরিকল্পনা অনুসারে, ২৬ মার্চ তিনি সাভারের জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন এবং জাতীয় প্যারেড গ্রাউন্ডে ভাষণ দেবেন। সেদিন সন্ধ্যায় বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনীর উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরের দিন ২৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার বঙ্গবন্ধু স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাবেন মোদি। সেইসঙ্গে তিনি সাতক্ষীরা ও ওড়াকান্দিতে দুটি মন্দির পরিদর্শন করবেন।