প্রতিবার দর্শকদের উপস্থিতিতে পর্ব ধারণ করা হলেও এবার হচ্ছে ব্যতিক্রম। দর্শকহীন দেশের সবচেয়ে জনপ্রিয় বিনোদনভিত্তিক ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ দেখা যাবে আগামী শুক্রবার (৩০ জুলাই)। এবার এই অনুষ্ঠানের পর্ব ধারণ করা হয়েছে ঢাকার উত্তরায় দিয়াবাড়িতে অবস্থিত মেট্রোরেল লাইন-৬ এর ডিপোতে।

এবারের ইত্যাদির অন্যতম আকর্ষণ হচ্ছে সিলেট। সিলেট অঞ্চলের একটি গান, গানের প্রকৃত ইতিহাস তুলে ধরা হবে এবারের পর্বে। একই সঙ্গে গানও থাকছে সিলেট অঞ্চলের একজন শিল্পীর।

সম্প্রতি সিলেট অঞ্চলের একটি গান ‘আইলারে নয়া দামান….’ ঝড় তোলে সামাজিক যোগাযোগমাধ্যমে। কিন্তু গানটির প্রকৃত গীতিকার নিয়ে তৈরি হয়েছে ধূম্রজাল। ‘ইত্যাদি’র এবারের পর্বে তুলে ধরা হবে এই গানটির প্রকৃত ইতিহাস। পাশাপাশি মঞ্চে আমন্ত্রণ জানানো হয়েছে সেই চিকিৎসকদের, যাদের নৃত্যে হুট করেই আকাশচুম্বী জনপ্রিয়তা পেয়েছে গানটির মাধ্যমে।

‘আইলারে নয়া দামান…’ গানটি সারাদেশে পৌঁছে গেছে সিলেটের দুই উদীয়মান শিল্পী মুজা ও তসিবা বেগমের পরিবেশনায়। গানটি গেয়েছেন তসিবা, এর আয়োজনে ছিলেন মুজা। ইত্যাদিতে এবারে থাকছেন সিলেটের শিল্পী তসিবা বেগম।

তসিবা সুনামগঞ্জের ছাতক উপজেলার জাউয়াবাজারের কামারগাঁও গ্রামের মেয়ে। বেড়ে উঠেছেন সিলেট শহরতলীর খাদিমনগরে। তিন বোন আর এক ভাইয়ের মধ্যে মেজো তসিবা। টিকটকে নিয়মিত ভিডিও পোস্ট করেন তিনি। বিশেষ করে বাজনা ছাড়া গান ও সিলেটের অঞ্চলিক ভাষায় কথা বলে নজর কেড়েছেন সবার।

এবারের ইত্যাদিতে সংগৃহীত কথা ও সুরে তসিবার জন্য একটি গান নতুনভাবে রেকর্ড করা হয়েছে। গানটির র‌্যাপ অংশ গেয়েছেন মাহমুদুল হাসান। সংগীতায়োজন করেছেন তরুণ সংগীত পরিচালক নাভেদ পারভেজ। গানটির সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন ‘ইত্যাদি’র নৃত্যশিল্পীরা।