প্রেস বিজ্ঞপ্তি : সিলেটের প্রখ্যাত বুযুর্গ প্রিন্সিপাল আল্লামা শুয়াইবুর রহমান বালাউটি ছাহেব (র.) এর প্রথম ঈসালে সাওয়াব মাহফিল গত বৃহস্পতিবার বালাউট ছাহেব বাড়ী সংলগ্ন মাঠে অনুষ্ঠিত হয়েছে।

মুফতি মাওলানা মো. উবায়দুর রহমান বড় ছাহেবজাদায়ে বালাউটির সভাপতিত্বে মাহফিলে খতমে কুরআন, খতমে বুখারী, খতমে খাজেগান, খতমে দালাইলুল খাইরাতের পাশাপাশি স্মৃতিচারণমূলক আলোচনায় অত্যন্ত ভাবগম্ভীর পরিবেশ ছিল পুরো সময়জুড়ে।

দেশ-বিদেশের অতিথিবৃন্দের হৃদয়গ্রাহী বক্তব্যে শ্রোতারা আবেগাপ্লুত হন বার বার। বিরহ-ব্যথা অশ্রুসিক্ত করে শাগরেদ, মুরিদীন, মুহিব্বিনগণকে। তাদের কন্ঠে বার বার উচ্চারিত হয় প্রিয় মনীষীর দরজাবুলন্দির জন্য আন্তরিক প্রার্থনা।

সকাল ১০টায় আল্লামা বালাউটি (র.) অসংখ্য শাগরেদ, মুরিদীন, মুহিব্বীনগণকে নিয়ে হযরত আল্লামা বালাউটি ছাহেব (র.)-এর মাজার জিয়ারতের মধ্য দিয়ে মাহফিলের কার্যক্রম শুরু হয়। প্রথম বছরের এই ঈসালে সাওয়াব মাহফিলে পূর্ব দিন থেকেই দেশ-বিদেশের মুহিব্বীন জড়ো হতে থাকেন।

উক্ত মাহফিলে প্রধান অতিথি হিসেবে জিকির আযকার, খতমে খাজেগান, মিলাদ কিয়াম পরিচালনা শেষে দোয়া করেন আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.)-এর উত্তরসূরী উস্তাযুল উলামা ওয়াল মুহাদ্দিসীন, মুরশিদে বরহক হযরত আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী বড় ছাহেব কিবলাহ ফুলতলী।

মাহফিলে বক্তাগণ বলেন- আল্লামা বালাউটি (র.) এমন এক মনিষী যার কাছে আমরা ঋণী। তিনি দ্বীনের যে খেদমত করে গেছেন তা সবার পক্ষে সহজে করা সম্ভব হয় না। আল্লাহর মায়ার বান্দা বলে তাঁর পক্ষে এসব খেদমত আঞ্জাম দেয়া সম্ভবপর হয়েছে। তাঁর দরবারে এলে আত্মা পরিশুদ্ধ করা যেতো। তিনি এতো বড় একজন বুযুর্গ হওয়া সত্ত্বেও তাঁর মধ্যে যে বিনয় ও ভদ্রতা, নম্রতা, শিষ্টাচার দেখা গেছে তা সচরাচর আলিমগণের মধ্যে পাওয়া যায় না। বিনয় ও নম্রতার এক উজ্জ্বল দৃষ্টান্ত ছিলেন হযরত আল্লামা বালাউটি ছাহেব (র.)। তিনি আল্লাহ ও রাসুলের নির্দেশ মতো মানুষকে সঠিক পথপ্রদর্শনে সারা জীবন প্রচেষ্টা করে গেছেন এবং সফল হয়েছেন। আজ তাঁর প্রতিষ্ঠিত মাদরাসা, মসজিদ, খানেকা এবং হাজার হাজার রেখে যাওয়া আলিম-উলামা এরই স্বাক্ষী বহন করে। তিনি যে শিক্ষাটুকু দিয়ে গেছেন তা সবাই বাস্তব জীবনে কাজে লাগালে তাঁর রুহ সবার উপর খুশি হবে। তাঁর সবধরনের খেদমত কিয়ামত পর্যন্ত জারি থাকুক এই কামনা করেন বক্তাগণ।

হাফিজ মাওলানা ওলিউর রহমান বালাউটি, মাওলানা ডা. ছাফিউর রহমান বালাউটি ও মাওলানা আজির উদ্দিন’র পরিচালনায় মাহফিলে বিশেষ অতিথি হিসেবে বয়ান পেশ করেন উপমহাদেশের প্রখ্যাত শায়খুল হাদীস আল্লামা হবিবুর রহমান, ভারতের উজানডিহির পীর ছাহেব হযরত মাওলান সায়্যিদ জুনাইদ আহমদ আল মাদানী, বাদেদেওরাইল ফুলতলী কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ হযরত আল্লামা নজমুদ্দীন চৌধুরী ফুলতলী, হযরত মাওলানা সায়্যিদ খালেদ আহমদ আল মাদানী(মেঝ ছাহেব) উজানডিহি, মাওলানা শিহাব উদ্দিন চৌধুরী ফুলতলী, মাওলানা আব্দুশ শাকুর চৌধুরী ফুলতলী, সৈয়দ নুরুল হক, সোনাকান্দা দারুল হুদা দরবার শরীফের পীর ছাহেব হাফিজ মাওলানা হুসাইন আহমদ, ফান্দাউক দরবার শরীফের পীরজাদা মাওলানা সৈয়দ জাকারিয়া আহমদ আল হোসাইনী, সৈয়দ শফিকুল হক, মাওলানা আবু নছর জিহাদী, ইছামতি দারুল উলুম কামিল মাদরাসার সাবেক মুহাদ্দিস মাওলানা মো. আব্দুল মজিদ, আনজুমানে আল ইসলাহ’র সহ-সভাপতি অধ্যক্ষ মাওলানা ছরওয়ারে জাহান, হবিবপুর কেশবপুর সিনিয়র মাদরাসার অধ্যক্ষ মাওলানা আব্দুল হাকিম, চান্দগ্রাম দারুল উলুম সিনিয়র মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোস্তাক আহমদ চৌধুরী, বুরাইয়া কামিল মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা সিরাজুল ইসলাম ফারুকী, সৎপুর কামিল মাদরাসার মুহাদ্দিস মাওলানা ছালেহ আহমদ বেতকোনী, সহকারী অধ্যাপক মাওলানা আব্দুর রহমান, জকিগঞ্জ উপজেলার সাবেক চেয়ারম্যান ইকবাল আহমদ, জকিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুস সবুর, প্রভাষক মাওলানা মহিউদ্দিন আজহারী, ফান্দাউক দরবার শরীফের মুবাল্লিগ মাওলানা মোজাম্মেল হক মাছুমী, মাওলানা মনিরুল ইসলাম ফারুকী, মাওলানা আবুল কালাম আযাদ, মাওলানা নুরুল ইসলাম জিহাদী, মাওলানা আবু আইয়ুব আনসারী প্রমুখ।

মুবারক মাহফিলে উপস্থিত ছিলেন- আল্লামা বড় ছাহেব কিবলাহ’র ছাহেবজাদা মাওলানা ফারহান আহমদ চৌধুরী ফুলতলী, মাওলানা মো. মাহবুবুর রহমান বালাউটি, মাওলানা হাবিবুর রহমান বালাউটি, মাওলানা খলিলুর রহমান ছাহেবজাদায়ে শিংগাইড়কুড়ি, মাওলানা মাশুকুর রহমান বালাউটি, হাফিজ মো. আব্দুল গনি, প্রভাষক ইউনুস আহমদ, প্রভাষক ওয়ারিছ উদ্দিন তাপাদার, প্রভাষক মাওলানা সাইফুল ইসলাম, সুপার মাওলানা আব্দুশ শাকুর, মাওলানা নূরুল ইসলাম দরিয়াবাদী, সহকারী অধ্যাপক শামসুল হক বিন আফতাব, মাওলানা শফিকুর রহমান, মাওলানা নজরুল ইসলাম, আব্দুল ওয়ারিছ খান, অধ্যক্ষ আবু ইউসুফ, ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক রিয়াজ, ইউপি চেয়ারম্যান জুলকারনাইন, সাবেক ইউপি চেয়ারম্যান এম এ রশিদ বাহাদুর মাস্টার কামাল হোসেন উজ্জ্বল, প্রভাষক মাওলানা ফরিদ আহমদ, হাফিজ হাকিম আব্দুল গফুর, মাওলানা জমির উদ্দিন, মাওলানা মাহবুবুর রহীম প্রমুখ।

উল্লেখ্য- ঈসালে সাওয়াব মাহফিল উপলক্ষে ‘ শিক্ষার্থীদের প্রতি আল্লামা বালাউটি ছাহেবের নসিহত’ গ্রন্থের নতুন সংস্করণ এবং ত্রৈমাসিক ‘জালালাবাদের ডাক’ পত্রিকার বিশেষ ক্রোড়পত্রের মোড়ক উন্মোচন করা হয় মাহফিলে।