সুনামগঞ্জের হাওরে আগাম জাতের বোরো ধান কাটা শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে ধান কাটার উদ্বোধন ঘোষণা করেন কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পাগলা গ্রামের কৃষক হাজী আব্দুল হেকিমের জমিতে হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটার উদ্বোধন করা হয়।

এ সময় কৃষিমন্ত্রী বলেন, বর্তমান সরকার কৃষি ও কৃষকবান্ধব সরকার। সরকার কৃষকদের জন্য ও বোরো ফসলের জন্য অতিরিক্ত প্রণোদনা দিয়েছে। কম সময়ে কম জমিতে অধিক ফসল উৎপাদনের জন্য হাইব্রিড ধান চাষাবাদ করতে উৎসাহিত করেছে। হাইব্রিড ধান চাষাবাদ করায় আগাম কর্তন করা সম্ভব হচ্ছে। পাশাপাশি ফসলের ঝুঁকি কমেছে।

এদিকে আনুষ্ঠানিক ঘোষণার পর প্রখর রোদে কাস্তে হাতে ধান কাটেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন।

ধান কাটা শেষে তিনি বলেন, সুনামগঞ্জ হাওরের জেলা। এ জেলায় বোরো ফসলের উপর নির্ভর করে মানুষের জীবন জীবিকা। হাওরাঞ্চলের মানুষের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুব আন্তরিক। শুধু হাওরের ফসল ঘরে তোলার জন্য ইতোমধ্যে ১৩৬ কোটি টাকা ব্যয়ে সরকার ৮১০টি পিআইসির মাধ্যমে ৬১৯ কিলোমিটার বাঁধ নির্মাণ করা হয়েছে। আজ আমি নিজে হাওরের ধান কেটেছি, আমি চাই আমরা সকল শ্রেণির মানুষ যদি হাওর অঞ্চলের মানুষের পাশে দাঁড়াই তাহলে নির্ভয়ে তারা ফসল ঘরে তুলতে পারবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ।