হবিগঞ্জ সদর উপজেলার পইল এলাকায় পোল্টি ফার্ম স্থাপনের মাধ্যমে সফলতার স্বপ্ন দেখছেন কলেজছাত্র আবুল বাশার রাসেল। অবশ্য এর আগেও তিনি কোয়েল পাখি পালনে সফলতা পেয়েছেন। সেখান থেকেই উদ্বুদ্ধ হয়ে তিনি এবার পোল্টি ফার্ম স্থাপন করেছেন।

রাসেল পইল এলাকার আব্দুল মালেক মাখনের ছেলে। সে হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজে লেখাপড়া করে।

রাসেল জানায়, ২০১৭ সালে নিজ বাড়িতে কোয়েল পাখির খামার স্থাপন করেন। এতে তিনি বেশ সফলতা পান। এ সময় তার ছোট ভাই মো রাহি তাকে সহযোগীতা করে। রাহিও ৮ম শ্রেণিতে লেখাপড়া করে। কোয়েল পাখি পালনে সফতার পর এবার সে ব্যবসাকে আরও পরিধি করার পরিকল্পনা করে। সেই হিসেবে এখন সে পোল্টি খামার স্থাপন করে।

রাসেল আরও জানান, একটি পোল্টি কোম্পানীর সহযোগীতায় তিনি প্রথম অবস্থায় ৫ হাজার পোল্টি নিয়ে খামার শুরু করেছেন। পইল তালুকদার মার্কেটের ২য় তলায় তিনি এ খামার দিয়েছেন। লেখাপড়ার পাশাপাশি তিনি এই খামার দেখাশুনা করেন। ইতোমধ্যে পোল্টির একটি চালান বিক্রি করেছেন। এক মাসে তিনি সেখান থেকে প্রায় লাখ টাকা আয় করেছেন।

রাসেল দাবি করেন, লেখা-পড়ার পাশাপাশি এই খামার দিয়ে তিনি ভালো সফলতা পেয়েছেন। তাই চাকরির পেছনে না ছুটে শিক্ষার্থীদের এমন উদ্যোক্ত হওয়ার পরামর্শ দিয়েছেন।

এ ব্যাপারে পইল উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক আব্দুল মুমিন চৌধুরী সাদি বলেন, লেখাপড়ার পাশাপাশি পোল্টি খামার স্থাপনের জন্য আমি রাসেলকে পরামর্শ দেই। এখন সে সেখান থেকে ভালো সফলতা পেয়েছে। আমি চাই প্রতিটা শিক্ষার্থী লেখাপড়ার পাশাপাশি উদ্যোক্ত হিসেবে কাজ করুক। এতে নিজের পাশাপাশি নিজের পরিবারেরও ভালো হবে।